ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় ভিসা জালিয়াতির দায়ে বাংলাদেশি পাসপোর্টসহ আটক ৪ 

মালয়েশিয়া  প্রতিনিধি 

প্রকাশিত : ২২:২৫, ১৯ এপ্রিল ২০২২

নতুন করে অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া ‌'রিক্যালিব্রেশন' প্রোগ্রামের মাধ্যমে জালিয়াতি চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। এসময় সিন্ডিকেট চক্রটির কাছ থেকে বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং ভারতসহ বিভিন্ন দেশের মোট ২৬৪টি পাসপোর্ট উদ্ধার করেছে। 

গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী কুয়ালালামপুরে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে ৩ বাংলাদেশি ও একজন স্থানীয় মালয়েশিয়ান নাগরিক রয়েছেন। আটককৃতদের সবার বয়স ২০ থেকে ৪৭ বছরের মধ্যে। তবে তদন্তের স্বার্থে তাদের নাম ঠিকানা প্রকাশ করেনি পুলিশ। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) সন্ধ্যায় মালয়েশিয়ার অভিবাসন বিভাগের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়। নতুন করে অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া ‌'রিক্যালিব্রেশন' এর জন্য ভিসা করে দেওয়ার কথা বলে চক্রটি প্রতারণা করে আসছিল। 

এ ছাড়া অভিযানের সময় নগদ ৭,২৭০.০০ রিঙ্গিত পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে ভিসা করে দেওয়ার কথা বলে চক্রটি এই টাকাগুলো নিয়েছে বিভিন্ন শ্রমিকের কাছ থেকে।
 
অভিবাসন বিভাগের ফেসবুক পেজে প্রকাশ করা তথ্য ও ছবিতে বলা  হয়েছে, সিন্ডিকেটটি আরটিকে প্রোগ্রামের অধীনে বিদেশি কর্মী কোটা প্রাপ্তির জন্য কিছু অবৈধ কোম্পানি ও বিলুপ্ত কোম্পানির নাম ব্যবহার করে এই প্রতারণা করছে বলে জানা গেছে। 

সিন্ডিকেট  চক্রটি এই প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন সেক্টরের জন্য একটি অস্থায়ী ওয়ার্ক ভিজিট পাস (পিএলকেএস) পেতে জনপ্রতি ৬,৫০০ রিঙ্গিত থেকে আট হাজার রিঙ্গিত আদায় করেছে। এভাবে চক্রটি বিদেশি অভিবাসীদের কাছ থেকে ২ মিলিয়ন রিঙ্গিত হাতিয়ে নিয়েছে ।

আরও তদন্তের স্বার্থে গ্রেফতারকৃতদের পুত্রজায়া ইমিগ্রেশন বিভাগে নেয়া হয়েছে। ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং ইমিগ্রেশন রুলস ১৯৬৩-এর অধীনে তদন্ত করা হচ্ছে। বিদেশী কর্মীরা বৈধতা গ্রহণের জন্য নিয়োগকর্তাদের সাথে সরাসরি লেনদেন করার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

এক্ষেত্রে বৈধতা পাওয়ার জন্য দালাল বা এজেন্টদের খপ্পরে পা  না দেওয়ার জন্যও পরামর্শ দিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের মহা পরিচালক দাতুক সেরি খাইরুল দাজাইমি দাউদ।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি